পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে ইইউ’র পর্যবেক্ষক দলের বৈঠক

63
শেয়ার করতে ক্লিক করুন

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দলের সদস্যরা। সোমবার (১০ জুলাই) সকাল ১০টায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আসাদ আলম সিয়ামসহ জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন প্রতিনিধি দলের সদস্যরা। সেখানে ঘণ্টাখানেক অবস্থানের পর তারা জাতীয় মানবাধিকার কমিশনে যান। ইইউ’র এই প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দলের নেতৃত্ব দিচ্ছেন রিকার্ডো শোলেরি।

এর আগে, রোববার (৯ জুলাই) সকাল থেকে প্রথমদিনের কার্যক্রম শুরু করে ইউরোপীয় ইউনিয়নের ৬ সদস্যের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল। এদিন ঢাকার নিজস্ব দূতাবাসে ব্যস্ত সময় পার করেন তারা। বৈঠক করেন ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুয়েন লুইসসহ ১২টি দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধির সঙ্গে।

রোববার বেলা সাড়ে ১১টায় প্রতিনিধি দলকে বহনকারী গাড়ি প্রবেশ করে ইইউ দূতাবাসে। দিনব্যাপী পর্যবেক্ষক দলটি ছিলেন ইউরোপীয় ইউনিয়ন দূতাবাসে। এ সময় বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুয়েন লুইস সাক্ষাৎ করেন পর্যবেক্ষক দলের সঙ্গে। দিনের বিভিন্ন সময়ে কয়েকটি দূতাবাসের গাড়িও প্রবেশ করে ভবনটিতে।

নির্বাচন কমিশনের আমন্ত্রণে ১৫ দিনের বাংলাদেশ সফরে সরকারের বেশ কয়েকটি মন্ত্রণালয় এবং দফতরের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকের কথা রয়েছে প্রাক পর্যবেক্ষক এ দলটির। কয়েক দফায় বৈঠক হতে পারে নির্বাচন কমিশনের সঙ্গে।

দলটি মতামত বিনিময় করবে রাজনৈতিক দল, সুশীল সমাজ এবং দেশীয় নির্বাচন পর্যবেক্ষক গোষ্ঠীর সঙ্গে। অগ্রগামী এ দলটির প্রতিবেদনের ওপরই নির্ধারিত হবে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক পাঠাবে কি না।

ইইউ’র প্রাক নির্বাচনী এই পর্যবেক্ষক দলের ২৩ জুলাই ঢাকা ছাড়ার কথা রয়েছে।

শেয়ার করতে ক্লিক করুন