৬১ জেলায় করোনা নিয়ন্ত্রণে: স্বাস্থ্য অধিদপ্তর

1161
শেয়ার করতে ক্লিক করুন

দেশের ৬১ জেলায় করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে। এসব জেলায় সংক্রমণ হার ৫ শতাংশের কম। তবে ঠাকুরগাঁও ও পঞ্চগড় এখনও মধ্যম ঝুঁকিতে, যেখানে এই হার ৫ শতাংশের বেশি। আর কম পরীক্ষা হওয়ায় তালিকাভুক্ত হয়নি বান্দরবান। সরকারের প্রত্যাশা শিগগিরই পুরো দেশে নিয়ন্ত্রণে আসবে সংক্রমণ।

বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, কোন দেশে করোনা সংক্রমণ ৩ সপ্তাহের বেশি সময় ৫ শতাংশের নিচে থাকলে ধরে নেয়া হয় সংক্রমণ নিয়ন্ত্রণে।

ব্যাপক সংক্রমণ ও মৃত্যুর পর গেল ২১ সেপ্টেম্বর করোনা সংক্রমণ ৫ শতাংশের নিচে নামে। এই ধারা ১ মাস ধরে অব্যাহত আছে। মঙ্গলবারের তথ্য মতে, সার্বিকভাবে দেশে সংক্রমণ হার ২.২০%।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, দেশের ৬১ জেলায় সংক্রমণ এখন ৫ শতাংশের নিচে। তবে পাবর্ত্য জেলা বান্দরবানে প্রয়োজনের তুলনায় কম পরীক্ষা হওয়ায় তালিকাভুক্ত করা হয়নি এই জেলাকে।

উত্তরাঞ্চলের দুই জেলায় এই হার এখনও ৫% এর উপরে। ঠাকুরগাঁও জেলায় সংক্রমণ হার ৭.৭৯% আর পঞ্চগড়ে ৭.৪১%। ফলে এই দুই জেলা এখনও সংক্রমণের মধ্যমঝুঁকিতে।

স্বাস্থ্যমন্ত্রীর দাবি, দেশে সংক্রমণ নিয়ন্ত্রণে পথে। আর এজন্য জোর দেয়া হচ্ছে টিকাদানের উপর।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমরা সকলে মিলে যেভাবে কাজ করেছি, করোনার বিরুদ্ধে যুদ্ধ করেছি ইনশাআল্লাহ আমরা জয়লাভের পথে। আগামী মাসগুলোতে আমরা ডব্লিউএইচও এবং চায়নার কাছ থেকে প্রত্যেক মাসেই তিন কোটি ভ্যাকসিন আমাদের বাঙালিরা পাবে।

অধিদপ্তরের তথ্যমতে, এখন পর্যন্ত টিকার প্রথম ডোজ নিয়েছেন মোট জনসংখ্যার ২৩% আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ১১%।

শেয়ার করতে ক্লিক করুন