ইউক্রেন সংকট: কৌশলী ভারত, রাশিয়ার পক্ষে পাকিস্তান, বাংলাদেশ চায় সমাধান

513
রাশিয়া-ইউক্রেন সংকট
শেয়ার করতে ক্লিক করুন

যুদ্ধ, হামলা কিংবা আগ্রাসন যে নামেই ডাকা হোক না কেন ইউক্রেনবাসী যে মানবিক সংকটের মুখোমুখি এ জন্য রাশিয়াকেই দায়ী করছেন শান্তিকামীরা।

বিশ্ব ক্ষমতাবলয়ে এখন স্পষ্ট দুটি শিবির- একদিকে ইউরোপ তো বটেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডার মতো দেশ যারা ইউক্রেনে হামলায় রাশিয়ার তীব্র সমালোচনা করছে, অন্যদিকে বেশিরভাগ দেশ কূটনৈতিক ভাষাচাতুর্যে নিরপেক্ষতার জানান দিচ্ছে।

এ অবস্থায় দক্ষিণ- পূর্ব এশিয়ার সবচেয়ে বড় দেশ- ভারতের অবস্থান কৌশলী। রাশিয়া- ভারতের মাঝে দীর্ঘদিনের পরীক্ষিত সম্পর্ক। ভারতে অস্ত্রের সবচেয়ে বড় যোগানদাতা রাশিয়া। ইউক্রেনে হামলার প্রথম দিনই নরেন্দ্র মোদি- পুতিনকে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন বটে কিন্তু নিরাপত্তা কাউন্সিলে রাশিয়ার নিন্দা করেনি। সতর্কতার সাথে বিরত থেকেছে ভোটদানে।

এদিক থেকে পাকিস্তান অনেকটাই রাশিয়ার দিকে ঝুঁকে আছে। ইমরান খান ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠক করেছেন। তা-ও আবার ইউক্রেনে হামলার প্রথম দিনই। দুই দশকের বেশি সময় পর পাকিস্তানের কোন প্রধানমন্ত্রী মস্কো সফর করলেন। কদিন আগেই ফ্রেঞ্চ প্রেসিডন্টকে রেখেছিলেন লম্বা টেবিলের অপর প্রান্তে সেখানে ইমরানের সাথে পুতিনের এই ঘনিষ্ঠতা স্নায়ুযুদ্ধ পরবর্তী মস্কো- ইসলামাবাদ সম্পর্কের সুবাতাসেরই ইঙ্গিত।

ইউক্রেনে রাশিয়ার সেনা ঢুকে পড়ার দিনই উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা বিবৃতিতে, সবপক্ষকে সহিংসতা ও বৈরিতা থেকে সর্বোচ্চ বিরত থাকার আহ্বান জানিয়েছে। পরিস্থিতির ওপর সতর্ক নজর রাখছে ঢাকা..এই অবস্থান জানিয়ে সংলাপের মাধ্যমে সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছে।

সমর্থন-পক্ষ- বিপক্ষ এসব নিয়ে এখনও শেষ কথা বলার সময় আসে নি। ইউক্রেনে মানবিক বিপর্যয় সীমা আর সময়ই বলে দেবে কোন পক্ষে যাবে কে।

শেয়ার করতে ক্লিক করুন