দক্ষিণ এশিয়ার অর্থনীতিতে সবচেয়ে এগিয়ে বাংলাদেশ: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

361
শেয়ার করতে ক্লিক করুন

দক্ষিণ এশিয়ার অর্থনীতিতে সবচেয়ে এগিয়ে বাংলাদেশ বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। সোমবার (৪ এপ্রিল) বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে এক বৈঠকে এ মন্তব্য করেন তিনি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক ও রাজনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আন্তঃসম্পর্ক আরও উন্নত করতে চায় বাংলাদেশ। এ বার্তা নিয়ে ওয়াশিংটন সফরে গিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তার সঙ্গে এ বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

তিনি বলেন, দ্বিপক্ষীয় ও আঞ্চলিক সব ফোরামে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে চায় যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দফতরে এ বৈঠক হয়। এসময় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিল মোমেন, ওয়াশিংটনে বাংলাদেশের দূত এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ উপস্থিত ছিলেন।

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দেয়ার পর মার্কিনিদের পক্ষ থেকে সম্পর্ক উদযাপনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানান ব্লিংকেন।

এর আগে এ বৈঠকের সমন্বয় সভায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, র‍্যাব কর্মকর্তাদের নিষেধাজ্ঞা নিয়ে ঢাকা-ওয়াশিংটন সম্পর্কে কোনও টানাপোড়েন নেই।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে অবস্থান করা বঙ্গবন্ধুর খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত রাশেদ চৌধুরীকে এ সফরে আবারও ফেরত চাইবে ঢাকা।

শেয়ার করতে ক্লিক করুন